Tuesday, January 4, 2011

মেক্সিকো: মনার্ক নামের প্রজাপতির আমেরিকার এক স্থান থেকে অন্য স্থানে যাত্রা

মেক্সিকো: মনার্ক নামের প্রজাপতির আমেরিকার এক স্থান থেকে অন্য স্থানে যাত্রা

দেশ : মেক্সিকো, যুক্তরাষ্ট্র, কানাডা
বিষয় : পরিবেশ, ভ্রমণ
লিখেছেন: Andrea Arzaba
অনুবাদ করেছেন : বিজয়


মেক্সিকো, যুক্তরাষ্ট্রের উত্তরাংশ এবং কানাডায় এক বিচিত্র ঘটনা ঘটতে দেখা যায়, যার মধ্য দিয়ে কেউ এক একজন ভাবতে পারে যে প্রকৃতি কতটা বিস্ময়কর হতে পারে। এই অবিশ্বাস্য কাজটি করে মনার্ক (রাজকীয়) নামের এক প্রজাপতি। এই পতঙ্গটি একটি দেশ থেকে আরেকটি দেশে যাবার জন্য তিন থেকে চার প্রজন্ম অতিবাহিত করে।

মিরাপোসা মনারকা, ছবি ফ্লিকার ব্যবহারকারী গুস্তাভো (লু৭ফ্রার্ব), এবং এটি ক্রিয়েটিভ কমন্স লাইসেন্সের অধীনে ব্যবহার করা হয়েছে।

মিরাপোসা মনারকা, ছবি ফ্লিকার ব্যবহারকারী গুস্তাভো (লু৭ফ্রার্ব), এবং এটি ক্রিয়েটিভ কমন্স লাইসেন্সের অধীনে ব্যবহার করা হয়েছে।

সৌন্দর্যের বাইরেও মনার্ক প্রজাপতি তার প্রতিরোধ ক্ষমতা এবং লম্বা সময় টিকে থাকার কারণে বিখ্যাত। যেখানে অন্য অনেক প্রজাপতির গড় আয়ু ২৪ দিন, সেখানে মনার্ক প্রজাপতি ৯ মাস পর্যন্ত জীবিত থাকতে পারে। এর মানে তারা সাধারণ প্রজাপতির চেয়ে ১২ গুণ বেশি আয়ুর অধিকারী।

প্রতি বছর অক্টোবর মাসের শেষে লক্ষ লক্ষ মনার্ক প্রজাপতি মেক্সিকোর মিকাওকান বনে এসে হাজির হয়। তবে এর জন্য তারা যুক্তরাষ্ট্রে ও কানাডার উত্তরাংশ থেকে প্রায় ৪০০০ কিলোমিটার পাড়ি দেয়। বনের ভেতরে আসা হাজার হাজার প্রজাপতিকে দেখতে এখানকার বাসিন্দা এবং পর্যটকরাও এখানে এসে হাজির হয়। এই এলাকাটি সংরক্ষিত এলাকা হিসেবে পরিচিত।

এটি এক অসাধারণ যাত্রা, ভীষণ ক্লান্তিকর, কিন্তু যখন আপনি চূড়ায় উঠবেন এবং দেখবেন লক্ষ লক্ষ প্রজাপতি আপনার চারপাশে উড়ছে, তখন ব্যাপারটি ঠিক বর্ণনা করতে পারবেন না। শিশুরা তখন বিস্ময়ে অভিভূত হয়ে পড়ে, এবং প্রাপ্ত বয়স্করা তখন নতুন করে বিস্মিত হবার ক্ষমতা অর্জন করে, প্রকৃতি যে জ্ঞানী এতে কোন সন্দেহ নেই।

অনেক প্রাচীন সময় থেকে এই ঘটনা ঘটে আসছে। এই প্রজাপতি সেই সময়ে মানুষদের মনেও যে বিস্ময়ের সৃষ্টি করেছিল তারও স্বাক্ষ্য রয়েছে। এমনকি মেক্সিকোর প্রত্নতাত্ত্বিক এলাকা, ভাস্কর্য এবং ছবিতে মনার্ক প্রজাপতির উপস্থিতি লক্ষ্য করা যায়। তবে বেদনাদায়ক বিষয় হচ্ছে বন উজাড় করে ফেলা এবং ভয়াবহ পরিবেশ পরিবর্তনের কারণে প্রজাপতিগুলোর পক্ষে এখন টিকে থাকাই কঠিন হয়ে এসেছে। এল ইউনির্ভাসাল সংবাদপত্রের সংবাদ অনুসারে এ বছরের ফেব্রুয়ারি মাসের শুরুতে রা স্যাংঙ্কচুয়ারিও পিয়েড্রা হেরাডা [স্প্যানিশ ভাষায়] নামের জাতীয় সংরক্ষিত এক এলাকায় ৩০ শতাংশ প্রজাপতি মারা যায়। সেই অঞ্চলে তৈরি হওয়া এক প্রবল শীতে এ সব প্রজাপতি মারা যায়।

তবে এখনো প্রজাপতিদের এই অভিবাসন যাত্রা চালু রয়েছে। মেক্সিকোর অন্যতম এক উৎসবের নাম হচ্ছে ডিয়া ডে মুয়েরটস (মৃত্যুর দিন) । এই দিনটিকে মেক্সিকোর বাসিন্দারা তাদের মৃত প্রিয় মানুষদের স্মরণ করে। এটি স্থানীয় আদিবাসীদের এক সংস্কৃতি। মাজাহুয়া জনগোষ্ঠী এই উৎসব পালন করে। তারা বিশ্বাস করে প্রতিবছর অক্টোবরে আসা মনার্ক প্রজাপতি তাদের জনগোষ্ঠীর মৃত মানুষের আত্মার প্রতিনিধিত্ব করে। একই সাথে তারা বিশ্বাস করে এই সমস্ত প্রজাপতি ঈশ্বরের কাছ থেকে পৃথিবীর মানুষের জন্য এক বাণী বয়ে আনে।

এটাকে আমার দেশে যাদুকরী এক ঘটনা হিসেবে বিবেচনা করা হয়, কারণ ঐতিহ্যগতভাবে যে দিনটিকে মৃত্যুর দিন হিসেবে বিবেচনা করা হয়, সেই দিনে তারা এসে হাজির হয়। তাদের সাথে মৃত মানুষদের আত্মাও এসে হাজির হয়। এখন আপনারা বুঝতে পারছেন কেন আমি প্রকৃতির এই বিস্ময়কর ঘটনার প্রতি এত মুগ্ধ?

No comments:

Post a Comment